বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪
কানাডায় চট্টগ্রাম সমিতির উদ্যোগে মিলাদুন্নবী (সা.) অনু‌ষ্ঠিত
প্রবাস ডেস্ক
প্রকাশ: রবিবার, ২২ অক্টোবর, ২০২৩, ১২:৫৬ PM আপডেট: ২২.১০.২০২৩ ১:২১ PM
পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ড. সৈয়দ এরশাদ আহমেদ আল বোখারী ওয়াজ,দরুদ শরীফ পাঠ, মিলাদ মাহফিল ও দোয়া পরিচালনা করেন।

কানাডার মন্ট্রিয়ল নগরীর ক্যাফে রয়েল রেস্টুরেন্টের হল রুমে অত্যন্ত মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে তা সম্পন্ন হয়। 

সমিতির বিপুল সংখ্যক সদস্য ও তাদের পরিবার পরিজনের উপস্থিতিতে বৃহত্তর চট্টগ্রাম সমিতি কানাডার ‘চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান’অনুষ্ঠিত হয়।মেজবান আয়োজনের শুরুতে সমিতির সভাপতি সাইফুর রহমান ও সাধারণ সম্পাদক কলিন হায়দার ও প্রধান উপদেষ্টা সুলতান আহমেদ আমন্ত্রিত অতিথি ও সদস্যদেরকে স্বাগত জানিয়ে এই আয়োজন ও উদ্দেশ্য বিষয়ে সকলকে অবহিত করেন। খাবার পরিবেশনের পূর্বে মিলাদ মাহফিলসহ দোয়া  করা হয়। মেজবানির চিরাচরিত রেওয়াজ মাফিক সাদা ভাতের সাথে গরুর মাংস,মুরগির মাংস ও গরুর মাংসের বুটের ডালসহ মেহমানদের আপ্যায়ন করা হয়। 

সমিতির নিজস্ব জনবল দিয়ে বিশাল এই আয়োজনের রান্না সম্পন্ন করা হয়। 

এদিন সন্ধ্যা ৬ টা থেকে রাত ১২ টা পর্যন্ত আমন্ত্রিতদের খাবার পরিবেশন করে সমিতির একঝাঁক উদ্যমী সদস্য ও স্বেচ্ছাসেবকবৃন্দ। সুশৃঙ্খলভাবে সকলে লাইনে দাঁড়িয়ে খাবার সংগ্রহ করেন। আমন্ত্রিতদের সকলেই সুস্বাদু খাবার ও ব্যতিক্রমী এই আয়োজনের প্রশংসা করেন। 

অনুষ্ঠানের সমাপ্তি লগ্নে সভাপতি যারা আর্থিক সহযোগিতা করেছেন এবং শ্রম দিয়ে মেজবানির এই আয়োজনকে সফল সার্থক করেছেন সকলকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। সকলের সহযোগিতায় মেজবানির ধারাবাহিকতা বজায় রাখার আশাবাদও ব্যক্ত করেন সভাপতি। 

উল্লেখ্য অতিথি আপ্যায়নে চট্টগ্রামের সুপ্রাচীন ঐতিহ্য 'মেজবান'। ফরাসী মেজবান শব্দের অর্থ হল আতিথেয়তা বা মেহমানদারি। ঐতিহ্যগত ভাবে চট্টগ্রামবাসী অত্যন্ত অতিথি পরায়ণ। মেহমানদারি বা অতিথিদের জন্য বিশেষ ভোজের ব্যবস্থা করাই হচ্ছে মেজবান। কয়েক শতক ধরে চলে আসা মেজবানির ঐতিহ্য এখন পর্যন্ত ধরে রেখেছে চট্টগ্রাম। বিশেষ করে গত কয়েক দশকে চট্টগ্রাম ছাড়িয়ে মেজবান সারা দেশে ছড়িয়ে পড়েছে। এমনকি বর্তমানে এই মেজবান দেশের গণ্ডি পেরিয়ে প্রবাসেও পৌঁছে গেছে। তারই অংশ হিসাবে কানাডায় বৃহত্তর চট্টগ্রাম সমিতি গত বছর একটি সফল মেজবানির আয়োজন করে। যাদের অক্লান্ত পরিশ্রমে মেজবানির আয়োজন সম্পন্ন হয়েছে তারা হলেন- ,আমান উল্লাহ আমান,মোঃ জিন্নাহ, মোরশেদুল হক,আফছার চৌধুরী,বশীর আহমেদ,মো. জাহাঙ্গীর চৌধুরী,নাদির হামিদ প্রমুখ। 

আজকালের খবর/বিএস 








সর্বশেষ সংবাদ
ইতালি যাওয়ার পথে নৌকাডুবি, নিহতদের ৫ জনের বাড়ি মাদারীপুরে
ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
বাঙালির অমর একুশে আজ
বাংলাদেশের সঙ্গে যৌথ প্রতিরক্ষা সামগ্রী উৎপাদনে যেতে চায় ভারত
আদানি থেকে বছরে ১ বিলিয়ন ডলারের বিদ্যুৎ কিনবে বাংলাদেশ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
ফেনী কলেজের ৩৩ শিক্ষার্থীর এইচএসসি পরীক্ষা অনিশ্চিত
কমলগঞ্জে দু'দিন ব্যাপী বই মেলার উদ্বোধন
দেবীদ্বারে ৪৫০ শিক্ষা প্রতিষ্ঠানের ৩২৬টিতে নেই শহীদ মিনার
আদমদীঘিতে স্কুলে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় শিশু নিহত
দাম কমলো সয়াবিন তেলের
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft