শুক্রবার ৩ মে ২০২৪
সোনাগাজীতে লাল নিশানা দিয়ে খালের মাটি লুটের পাঁয়তারা
ফেনী প্রতিনিধি
প্রকাশ: শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৮:২৫ PM
ফেনীর সোনাগাজীতে ডাঙি খালের পাড়ে লাল নিশানা দিয়ে মাটি লুটের পাঁয়তারার অভিযোগ পাওয়া গেছে। ক্ষতিগ্রস্ত জমির মালিকরা ডিসি, ইউএনও, পাউবো’র নির্বাহী প্রকৌশীলী এবং ৯৯৯ এ ফোন দিয়ে গতকাল বৃহস্পতিবার রাতে মাটিগুলো রক্ষা করলেও শঙ্কা কাটেনি। চরম আতঙ্কে রয়েছেন জমি মালিকরা। 

ক্ষতিগ্রস্তদের অভিযোগ, সম্প্রতি পানি উন্নয়ন বোর্ডের অধীনে তিন কিলোমিটার দীর্ঘ সোনাগাজী ডাঙি খালের পূর্বাংশ স্কেভেটর দিয়ে খনন করে খালের পাড়েই খননকৃত মাটি গুলো স্তুপ আকারে রাখা হয়। চরচান্দিয়া ইউনিয়ন পরিষদের ৭নং ওয়ার্ডের মেম্বার নজরুল ইসলাম রিপনের নেতৃত্বে একটি ভূমিদস্যু সিণ্ডিকেট খালের মাঝখানে বাঁধ তৈরি করে স্কেভেটর দিয়ে খালের পাড়ের মাটিগুলো লুটের প্রস্তুতি নেয়। বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে মাটিগুলো লুটের জন্য একদল সন্ত্রাসী নিয়ে মহড়া দেওয়া হয়। এতে গ্রামবাসীরা আতঙ্কিত হয়ে পড়েন। দু’দফা পুলিশের জাতীয় জরুরী সেবা ৯৯৯ এ ফোন দিলে সোনাগাজী মডেল থানার পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন। পুলিশের উপস্থিতি টের পেলে মাটি দস্যু ও সন্ত্রাসীরা পালিয়ে যায়। সন্ত্রাসীদের ভয়ে উদ্বিগ্ন গ্রামবাসী নিরপায় হয়ে বৃহস্পতিবার রাতেই ফেনীর জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল হাসানকেও বিষয়টি মুঠোফোনে অবগত করেন। 

সোনাগাজী ডাঙি খালের উপকন্ঠের চরচান্দিয়া গ্রামের বাসিন্দা নূরনবী, সাইদুল হক, নূরুল আমিন, গবী, মাঈন উদ্দিন, আলমগীর হোসেন, শাহাব উদ্দিন, শাহজাহান, ফুলওয়ারা বেগম, ফাতেমা বেগম, সুইটি আক্তার, বিউটি আক্তার ও নূরুল ইসলাম গং এসব অভিযোগ করেছেন। 

তারা আরও বলেন, দুই বছর পূর্বেও খালটি খনন করা হয়েছিল। খালটি খননের ফলে বিপু্ল পরিমাণ গাছগাছালির ক্ষতি হয়েছে। এরপরও খালের পাড়ে রাখা মাটিগুলো লুটে অন্যত্র বিক্রি করে দিলে জমির মালিকরা চরম ক্ষতির সম্মুখীন হতে হবে। তদুপরি তাদের ফসলি জমি, পুকুর পাড় ও বসতবাড়ির ভিটিগুলো ভেঙে খালে পড়ে যাবে। প্রশাসন সহ সর্বমহলে অভিযোগ করার পরও মাটি দস্যুদের রেখে যাওয়া স্কেভেটর ওই স্থান থেকে সরানো না হওয়ায় গ্রামবাসীর আতঙ্ক কাটেনি। 

এ ব্যপারে চরচান্দিয়া ইউনিয়ন পরিষদেের নজরুল ইসলাম রিপন বলেন, আমি মাটি লুটের পাঁয়তারা করছিনা। যে বা যারা অভিযোগ করেছেন তারা আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করেছেন। আমি কোনো মাটি কারবারের সঙ্গে জড়িত নই।

পানি উন্নয়ন বোর্ডের সেকশন অফিসার (এস.ও) মো. রকি বলেন, খননকৃত মাটি অন্যত্র বিক্রির সুযোগ নাই। যদি মাটি বিক্রি করতে হয় পাউবো কর্তৃপক্ষ বিধি মোতাবেক নিলামে বিক্রি করতে পারবে। একটি সিণ্ডিকেটের মাটি লুটের পাঁয়তারার বিষয়টি গ্রামবাসীর কাছ থেকে শুনেছি। আমরা বিধি মোতাবেক ব্যবস্থা নেব।

সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল হাসান বলেন, বক্তিগতভাবে খালের মাটি লুটের সুযোগ নাই। পানি উন্নয়ন বোর্ড খালের মাটি নিলামে দিতে পারবে। এছাড়া সরকারের কোনো উন্নয়ন কাজে ব্যবহার করতে পারবেন।

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
রাজস্থানকে ১ রানে হারাল হায়দরাবাদ
হাসপাতাল থেকে বাসায় ফিরলেন খালেদা জিয়া
রাতে মুক্তি পাচ্ছেন না মামুনুল হক
অবশেষে রাজধানীতে স্বস্তির বৃষ্টি, জনমনে প্রশান্তি
এক্সারসাইজ টাইগার লাইটনিংয়ের সমাপনী অনুষ্ঠিত
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
দেশবন্ধুর কোমলপানীয় গুরু ও ফ্রেন্ডস আপের রোড শো উদ্বোধন
রবিবার থেকে খুলছে প্রাথমিক বিদ্যালয়
‘সাত বীরশ্রেষ্ঠ জাতির শ্রেষ্ঠ সন্তান’ ও ‘আমার একাত্তর’ বইয়ের মোড়ক উন্মোচন
বারিতে বিজ্ঞানীদের ইনডাকশন প্রশিক্ষণ
শনিবার থেকে স্কুল-কলেজ খোলা: শিক্ষা মন্ত্রণালয়
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft