সোমবার ৬ মে ২০২৪
পোরশায় পানির অভাবে পুড়ছে ধান
পোরশা (নওগাঁ) প্রতিনিধি
প্রকাশ: শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১০:৫৭ AM
অনাবৃষ্টি, টানা খরা ও তীব্র তাপদাহে পুড়ছে নওগাঁর পোরশা উপজেলার কৃষকদের বোরো ধানের ক্ষেত। টানা খরার কারনে অতিরিক্ত তাপমাত্রায় ধানের শীষ হলুদ এবং লালচে বর্ণ হয়ে যাচ্ছে। আবার পানির সংকটে চাষকৃত বোরো ধানের জমি ফেটে চৌচির হয়ে গেছে।

কয়েকদিনের স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা থাকায় ধানে হিটশকের শঙ্কা দেখা দিয়েছে বলে জানাগেছে। এতে বোরো আবাদে কাঙ্খিত ফলন না হওয়ায় সম্ভাবনা দেখা দিয়েছে। ফলে চাষাবাদে ব্যয়কৃত অর্থ উঠার চেয়ে লোকসানের মুখে পড়বে এমন দুশ্চিন্তায় রয়েছেন কৃষকরা।

সময়মতো বৃষ্টি না হওয়ায় এবং খরায় ধানের স্বাভাবিক তাপমাত্রা অতিক্রম করায় এ অবস্থা দেখা দিয়েছে। এতে বোরো ধানের ফলনের লক্ষ্যমাত্রা অর্জন ব্যহত হওয়ার সম্ভাবনা রয়েছে।

চক বিষ্ণুপুর  গ্রামের কৃষক ওহেদুর আলী জানান, একদিকে বৃষ্টি নেই অপরদিকে লোডশেডিংয়ের কারণে সময়মতো সেচ দিতে পারছেন না তারা। এজন্য ধানের জমি শুকিয়ে যাচ্ছে। সময়মত বিদ্যুৎ সরবরাহের দাবি জানান তিনি। তবে এ অবস্থা চলতে থাকলে ধান উৎপাদন কম হবে এবং তাদের খরচ উঠবেনা বলে জানান তিনি।

একই কথা জানান পশ্চিম রঘুনাথপুরের কৃষক মহশীন ও শ্রীকৃষ্ণপুর গ্রামের কৃষক ইসরাফিল।

এ বিষয়ে জানতে চাইলে কৃষি কর্মকর্তা মামুনুর রশিদ জানান, চলতি মৌসুমে ৯ হাজার ৭২০ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে। দীর্ঘদিন থেকে বৃষ্টিপাত না হওয়ায় এ সময় খাল-বিলের পানি শুকিয়ে বোরো ফসলের এ সংকট দেখা দিয়েছে। তবে বিদ্যুতের লোডশেডিংয়ের ব্যাপারে তিনি উপজেলা প্রশাসন ও সংশ্লিষ্ট কতৃপক্ষের সঙ্গে কথা বলবেন বলে জানান। অপরদিকে বোরো ধানের ফলন বিপর্যয়ের আশংকা নেই বলে জানান তিনি। তবে তীব্র তাপদাহে ফসল ভাল রাখার জন্য কৃষি বিভাগ থেকে কৃষকদের বিভিন্ন ধরনের পরামর্শ দেওয়া হচ্ছে বলে তিনি নিশ্চিত করেন।

আজকালের খবর/এসএইচ








সর্বশেষ সংবাদ
শ্রীপুরে ব্যবসায়ীদের সঙ্গে উপজেলা চেয়ারম্যান প্রার্থীর মতবিনিময়
স্বাস্থ্যসেবায় দেশসেরা শেরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
শরীয়তপুরে জেলে পরিবারের মাঝে ছাগল বিতরণ
উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করায় সালথায় বিএনপি নেতা বহিষ্কার
বগুড়া-নাটোর মহাসড়কে ট্রাক পার্কিং করলেই মামলা
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
চেয়ারম্যান পদে লিপটন-পারভিনের পাল্লা সমান সমান
মিল্টনের আশ্রমে থাকা ব্যক্তিদের সেবায় শামসুল হক ফাউন্ডেশন
সেলফি তুলতে চাওয়ায় ভক্তকে চড় মারতে গেলেন সাকিব
ব্যারিস্টার সুমন চমৎকার মানুষ: পিয়া জান্নাতুল
ঝিনাইদহ-১ আসনের উপনির্বাচন স্থগিত
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft