বুধবার ১৭ এপ্রিল ২০২৪
ফিলিস্তিন নিয়ে নির্মিত ১০টি চলচ্চিত্র
আহমেদ তেপান্তর
প্রকাশ: বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩, ৫:০৫ PM
গাজা আগ্রাসন বিশ্বজুড়ে প্রধান শিরোনাম। ইসরায়েল গাজা উপত্যকায় কার্পেট বোমাবর্ষণ করে অসংখ্য বেসামরিক লোককে হত্যার পৈচাশিক আনন্দে মত্ত। গত ৭ অক্টোবর থেকে চলা সংঘাতে গাজা উপত্যকায় অন্তত ১৪ হাজার ফিলিস্তিনি নিহত এবং বহুসংখ্যক নারী ও শিশু আহত হয়েছেন। পুরো এলাকা কার্যত শ্মশানে পরিণত হয়েছে। ফিলিস্তিনি জনগণ ৫৬ বছর ধরে শ্বাসরুদ্ধকর দখলদারিত্বের শিকার হয়েছে। তারা দেখেছে তাদের ভূমি অবিচ্ছিন্নভাবে বসতি দ্বারা গ্রাস করা এবং সহিংসতায় জর্জরিত; তাদের অর্থনীতি স্তব্ধ; তাদের লোকজন বাস্তুচ্যুত হয়েছে এবং তাদের বাড়িঘর ভেঙে ফেলা হয়েছে। ফিলিস্তিনি জনগণ তাদের আওয়াজ তুলতে এবং ইসরায়েলের নৃশংসতা সম্পর্কে বিশ্বকে বলার জন্য বিভিন্ন উপায়ের চেষ্টা করেছে, যা ১৯৪৮ সাল থেকে অব্যাহত। সবচেয়ে সফল পদ্ধতিগুলির মধ্যে একটি হল চলচ্চিত্র, নাটক এবং তথ্যচিত্রের মাধ্যমে বাস্তব গল্প বলা। ৭৫ বছর ধরে চলা এই একতরফা সংঘাতের চিত্রগুলো কেমন ছিলো তা নিয়ে বিভিন্ন সময়ে নির্মিত হয়েছে চলচ্চিত্র। এমন ১০টি চলচ্চিত্র রয়েছে যা মানবিক হৃদয়ের সকলের উচিৎ দেখা। এ লিখায় সেই চলচ্চিত্রের গল্প নিয়ে আমাদের আজকের আয়োজন- 

ফারহা (২০২১): চলচ্চিত্রটিতে একটি ফিলিস্তিনি মেয়ের সত্য কাহিনী দেখানো হয়েছে যে ১৯৪৮ সালে বেঁচে গিয়েছিল। যখন হাজার হাজার ফিলিস্তিনিকে তাদের মাতৃভূমি থেকে উচ্ছেদ করা হয়েছিল। বেঁচে ফেরা তরুণী যে শহরে পড়াশোনা করতে চেয়েছিল সে তার বাড়ির এককোণ থেকে নীরবে দেখছিল যখন ইসরায়েলি বাহিনী জাতিগতভাবে তার প্রতিবেশী এবং অন্যান্য দেশবাসীকে সকলের সামনে হত্যা করেছে। হাসিবা ফ্রেইহা এবং কেন্টন অক্সলে পরিচালিত সিনেমাটি নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে।
টেল অফ দ্য থ্রি জুয়েলস (১৯৯৫): সমসাময়িক গাজায় নির্মিত সিনেমাটি একটি ফিলিস্তিনি ছেলে ইউসেফের গল্প। যে একটি সুন্দর জিপসি মেয়ের সাথে প্রবেশ করে। শিশুরা চারপাশের বর্বরতার মাঝে বাঁচতে শেখার সময় প্রকৃতি, রহস্যবাদ এবং তাদের ভবিষ্যত অন্বেষণ করে। পালানোর জন্য ইউসেফ তার অন্ধ প্রতিবেশীর সাথে উত্তর আমেরিকার স্বপ্নের জগতে যাত্রা শুরু করে। মিশেল খলিফি পরিচালিত সিনেমাটি বিভিন্ন সাইটে অনলাইনে দেখার জন্য উন্মক্ত।
চাইল্ড অন শাতালিয়ার  (১৯৯৮): ফারাহ। বয়স ১১। ইসা। বয়স ১২। শহরের ‘দুঃখের বেল্ট’-এ অবস্থিত বৈরুতের ফিলিস্তিনি শাতিলা শরণার্থী শিবিরে বসবাসকারী দুই পথশিশু। কেন্দ্রটি ১৫,০০০ ফিলিস্তিনি এবং লেবানিজদের আবাসস্থল যারা বাস্তুচ্যুতির একটি সাধারণ অভিজ্ঞতা ভাগ করে। দুই শিশুকে ভিডিও ক্যামেরা দেওয়া হয়; গণহত্যা, অবরোধ এবং অনাহার থেকে বেঁচে থাকা শরণার্থী শিবিরে বেড়ে ওঠার বাস্তবতার সাথে মানিয়ে নিতে তারা তাদের কল্পনা এবং সৃজনশীলতা ব্যবহার করে। মাই মাসরি পরিচালিত সিনেমাটি নেটফ্লিক্সে পাওয়া যাচ্ছে।
ওমর (২০১৩): ওমর ইসরায়েল-অধিকৃত পশ্চিম তীরে বসবাসকারী একজন যুবক ফিলিস্তিনি ব্যক্তি যেখানে তাকে তার বন্ধুদের সাথে দেখা করার জন্য একটি খাড়া বিচ্ছিন্ন প্রাচীর এবং চেকপয়েন্টগুলি নেভিগেট করতে হবে। ওমর তার শৈশবের দুই বন্ধুর সাথে একটি স্নাইপার আক্রমণ করার পর তার দূরস্বপ্ন ফিকে হতে শুরু করে। তাকে বন্দি করা হয়েছে। অত্যাচার করা হয়েছে। ইসরায়েলীদের জন্য একজন তথ্যদাতা হওয়ার জন্য বাধ্য করা হয়েছে কিন্তু তিনিই একমাত্র বিশ্বাসঘাতক নন।

হ্যানি আবু-আসাদ পরিচালিত ফিলিস্তিনি অঞ্চলের দ্বিতীয় চলচ্চিত্র যা একাডেমি পুরস্কারের জন্য মনোনীত হয়েছে নেটফ্লিক্সে পাওয়া যাচ্ছে।
প্রগেমগারেন্ট এন্ড মাইর (২০০৯): সিনেমাটি একজন ফিলিস্তিনি মহিলার গল্প বলে যে তার স্বামী হারানোর জন্য দাবকে (একটি ঐতিহ্যবাহী লোক নৃত্য) ব্যবহার করে, যাকে ইসরায়েলি কর্তৃপক্ষ তুলে নিয়ে যায়। গল্পটি প্যালেস্টাইনের রাজনৈতিক আবহাওয়া এবং ফিলিস্তিনিদের অভ্যন্তরীণ ও বাহ্যিক দুর্ভোগের কথা বলে। নাজওয়া নাজ্জার পরিচালিত সিনেমাটি নেটফ্লিক্সে পাওয়া যাচ্ছে।
আই অব ‍এ থিভস (২০১৪): ছবির কেন্দ্রীয় প্লট-লাইন হল একজন বাবার তার মেয়ের সন্ধান। তিনি অনুসন্ধানের সময়, তাকে কেবল দখলের অধীনে স্বাধীনতার অভাবের বিরুদ্ধে নয়, সামাজিক সীমানার বিরুদ্ধেও লড়াই করতে হবে। ইসরায়েলি সীমান্ত সৈন্যদের উপর হামলার জন্য ১০ বছরের কারাদণ্ড ভোগ করার পর তারেক তার মেয়ে মালাককে খুঁজে বের করার জন্য যাত্রা শুরু করে।

অবশেষে যখন তিনি তাকে নাবলুসে খুঁজে পান তখন তিনি আবিষ্কার করেন মেয়েকে দত্তক নেওয়া হয়েছে। সে নিজেকে তার বাবা হিসাবে প্রকাশ্যে প্রকাশ করতে পারে না, তাই সে গোপনে তার কাছে যেতে সক্ষম হওয়ার জন্য ফিলিস্তিনের জাতীয় কর্তৃপক্ষের পানির দায়িত্বে থাকা কর্মকর্তার কাছে ইঞ্জিনিয়ার হিসাবে কাজ করে। নাজওয়া নাজ্জার পরিচালিত ছবিটি নেটফ্লিক্সে পাওয়া যাচ্ছে।
৩০০০ নাইটস (২০১৫): ছবিটি ইসরায়েলের রাজনৈতিক বন্দীদের দুর্দশার চিত্র তুলে ধরেছে। ১৯৮০ সালে নাবলুস ৩০০০ নাইটস একটি নববিবাহিত স্কুল শিক্ষক, লায়লকে অনুসরণ করে। যার অপরাধ একটি কিশোর ছেলেকে একটি সামরিক চেকপয়েন্টে প্রাণঘাতী হামলা চালানোর জন্য অভিযুক্ত করা হয়। লায়লকে আট বছরের কারাদণ্ড দেওয়া হয়, যেখানে সে তার গর্ভাবস্থা কাটায় এবং একটি ছেলের জন্ম দেয়। মাই মাসরি পরিচালিত ছবিটি নেটফ্লিক্সে পাওয়া যাচ্ছে।

দ্য টাইম দ্যাট রিমেন্স (২০০৯): আধা-আত্মজীবনীমূলক সিনেমাটি এমন একজন পিতার গল্প বলে যে ১৯৪৮ সালের যুদ্ধফ্রন্টের একজন সৈনিক এবং ইসরায়েলিরা যখন ক্ষমতা গ্রহণ করেছিলেন তখন পরাজিত সৈনিকের তকমা বেছে নিয়েছিলেন। এতে ফিলিস্তিনিদের নিজেদের ভূমিতে সংখ্যালঘু হিসেবে বসবাস করা জীবন চিত্রিত করা হয়েছে। ছবিটি চার ভাগে বিভক্ত। এলিয়া সুলেমান পরিচালিত The Time that Remains অ্যাপল টিভিতে স্ট্রিমিংয়ের জন্য উন্মুক্ত। 
দি প্রেজেন্টস (২০২০): ফিলিস্তিন সীমান্তে বসবাসকারী বাবা-মেয়ের জুটি একটি ফ্রিজ কিনতে বেরিয়েছে। এই জুটিকে চেকপয়েন্ট, বিচ্ছিন্ন রাস্তা এবং সশস্ত্র সৈন্যদের অতিক্রম করতে হবে। যার মধ্যে সীমান্ত অতিক্রম করার জন্য একটি কঠোর চেকিং প্রক্রিয়া জড়িত। মুভিটি ফিলিস্তিনিদের জীবনকে চিত্রিত করে যারা আইডিএফ সৈন্যদের দ্বারা হয়রানির সম্মুখীন না হয়ে প্রাথমিক দৈনন্দিন কাজ করতে পারে না। ফারাহ নাবুলসি দ্বারা সহ-রচিত এবং পরিচালিত, ইঅঋঞঅ পুরস্কার বিজয়ী চলচ্চিত্রটি নেটফ্লিক্স-এ পাওয়া যাচ্ছে। 
হোয়েন আই স ইউ (২০১২): এই গল্পটি একটি অল্প বয়স্ক ছেলে তারেকের হৃদয়ের বেদনাকে কেন্দ্র করে। যে তার বাবা এবং তার রাষ্ট্র ফিরে চায়। তিনি একটি ভয়ানক শিবিরে বাস্তুচ্যুত হন, যার দিকে ফিরে যাওয়ার মতো কেউ নেই এবং তার জীবনের মোড় ঘুরানোর জন্য যাত্রা শুরু করে। অ্যানেমারি জ্যাসির দ্বারা পরিচালিত সিনেমাটি নেটফ্লিক্সে পাওয়া যাচ্ছে।
আজকালের খবর/আতে








সর্বশেষ সংবাদ
তেজগাঁওয়ে সারানো হলো লাইনচ্যুত বগি, ট্রেন চলাচল স্বাভাবিক
‘ভারত বর্জন’ প্রচারণায় বাংলাদেশের সঙ্গে সম্পর্ক নষ্ট হবে না: শ্রিংলা
ওমানে বন্যায় ১৮ জনের মৃত্যু, বৃষ্টিতে ডুবে গেছে দুবাই বিমানবন্দর
বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
তেজগাঁওয়ে ট্রেন লাইনচ্যুত, ঢাকার পথে ট্রেন বন্ধ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
নিসচার ১০ম মহাসমাবেশ উদযাপন কমিটি গঠন
মালয়েশিয়ায় তালাবদ্ধ ঘরে মিললো ঢাকার শীর্ষ সন্ত্রাসী জয়ের মরদেহ
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার কথা ভাবছে যুক্তরাষ্ট্র ও ইইউ
উপজেলা নির্বাচন : বিশ্বনাথে ৩ পদে ২০ প্রার্থীর মনোনয়নপত্র জমা
অস্ত্রসহ কেএনএফের আরো ৮ সদস্য আটক
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft