বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪
বইমেলায় বঙ্গ রাখালের দুই কাব্যগ্রন্থ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৪, ৩:১১ PM
এবারের অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে বঙ্গ রাখালের দুটি নতুন কবিতার বই ‘কে বলে দাঁড়িয়ে আছি তোমার অপেক্ষায়’ ও ‘জন্মান্ধ ঘোড়া।’

‘কে বলে দাঁড়িয়ে আছি তোমার অপেক্ষায়’ কবিতার বইটি প্রকাশ করেছে চন্দ্রবিন্দু প্রকাশন। প্রচ্ছদ করেছেন মঈন ফারুক। বইটি পাওয়া যাচ্ছে ২৩৯ নম্বর স্টলে।

‘জন্মান্ধ ঘোড়া’ কবিতার বইটি প্রকাশ করেছে অনুপ্রাণন প্রকাশন। প্রচ্ছদ করেছেন তৌহিন হাসান। বইটি পাওয়া যাচ্ছে অনুপ্রাণন প্রকাশনীর ৮৫-৮৬ নম্বর স্টলে।

কবি বঙ্গ রাখালের কবিতা সম্পর্কে কবি ও গবেষক সুমন শামস বলেন, কলহমোহনীয় কোনো উর্বশীর মতো ঠোঁটকাটা সুন্দর তার কবিতা। জোয়ানী রোদে পেশি ফুলিয়ে অক্ষর জ্বেলে তারা বাঁচে। স্বঘোষিত মহারাজার মতো তার কবিতার মাস্তান হয়ে ওঠেন তিনি নিজেই। যখন বলেন, আমি আসলে ঝিনাইদহের ছেলে। বিশাল পৃথিবীর এককোণে ঝুলে থাকে ঝিনাইদহ–মুখের ওপর বলতে পারি না। মেজাজটা আজ খারাপ তাই কাউকে কুত্তা-মাগীর ছা বলতেও ছাড়ি না। 

তিনি বলেন, অক্ষরের শরীরহীন মুণ্ডু হাতে নিয়ে তিনি লেখেন শ্বাপদ ঠেঙানো কবিতা। রাজনীতি আর স্তনফোলা ক্ষমতার মাঝখানে শতাব্দীর ধারালো চাকু বসিয়ে দেন তিনি। নির্মোহ নির্দয় এ ক্ষেত্রে তার কবিতার স্বরাট। প্রেম বিলাসেও খুব সন্তর্পণে তিনি ক্ষমতা ও রাজনীতিকে প্রাসঙ্গিক করে তোলেন। 

সুমন শামস বলেন, পাঠে একটা সুখদায়ক আরামের অনুভূতি থাকে তার কবিতায়। খুব অবলীলায় প্রান্তিক ভাষাকে তিনি জুড়ে দেন কবিতার সাহেবিআনার সাথে। তাতে কবিতার ভাষা মধ্যবিত্ত অহমিকায় নিটোল দাঁড়িয়ে থাকে। সহজের ভেতরে একটা কী যেন অনির্বচনীয়তা ঠুকে দিতে পারেন তিনি। তখন তার কবিতাকে মনে হয় প্রিয়তমার অপার্থিব মুখ। কোনো মোনালিসা নয়; রাজিয়া, রোজিনা অথবা আফরোজা; কিংবা বিনিদিতা তারা।

কবি বঙ্গ রাখালের উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে, সংস্কৃতির দিকে ফেরা (প্রবন্ধ, ২০১৫), লোক মানুষের গান ও আত্ম অন্বেষণ (গবেষণা, ২০১৬), মানবতাবাদী লালন জীবন অন্বেষণ (প্রবন্ধ, ২০১৭), হাওয়াই ডাঙ্গার ট্রেন (কবিতা, ২০১৮), মনীষা বীক্ষণ ও অন্যান্য (প্রবন্ধ, ২০১৮), অগ্রন্থিত রফিক আজাদ (সম্পাদনা, ২০১৯), পাগলা কানাই ও তাঁর তত্ত দর্শন (সম্পাদনা, ২০১৯), লণ্ঠনের গ্রাম (কবিতা-২০১৯), যৈবতী কন্যা ইশকুলে (কবিতা, ২০২০), কবিতার করতলে (প্রবন্ধ, ২০২০), অন্ধ যাজক (কবিতা-২০২১), ছোটবোয়ালিয়া-জয়ন্তীনগর-বসন্তপুর গণহত্যা (অভিসন্দর্ভ-২০২১), জন্মান্ধ ঘোড়া-২০২৩।

তিনি প্রবন্ধে পেয়েছেন আবুল মনসুর আহমদ পুরস্কার (প্রবন্ধ-২০২০), ডেইলি স্টার, ঢাকা। জলধি সাহিত্য সম্মাননা (কবিতা-২০২১), ঢাকা। সাহিত্য সম্মাননা-২০২২ (মুক্তিযুদ্ধ গবেষণা) শেরপুর সংস্কৃতি পরিষদ, শেরপুর, বগুড়া।

নিহারণ, শঙ্খধ্বনি, শব্দকুঠি, দোতারাসহ সম্পাদনা করেছেন বেশকিছু ছোট কাগজ।

আজকালের খবর/আরইউ








সর্বশেষ সংবাদ
ইতালি যাওয়ার পথে নৌকাডুবি, নিহতদের ৫ জনের বাড়ি মাদারীপুরে
ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
বাঙালির অমর একুশে আজ
বাংলাদেশের সঙ্গে যৌথ প্রতিরক্ষা সামগ্রী উৎপাদনে যেতে চায় ভারত
আদানি থেকে বছরে ১ বিলিয়ন ডলারের বিদ্যুৎ কিনবে বাংলাদেশ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
ফেনী কলেজের ৩৩ শিক্ষার্থীর এইচএসসি পরীক্ষা অনিশ্চিত
কমলগঞ্জে দু'দিন ব্যাপী বই মেলার উদ্বোধন
দেবীদ্বারে ৪৫০ শিক্ষা প্রতিষ্ঠানের ৩২৬টিতে নেই শহীদ মিনার
আদমদীঘিতে স্কুলে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় শিশু নিহত
দাম কমলো সয়াবিন তেলের
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft