বুধবার ২১ ফেব্রুয়ারি ২০২৪
গৌরদনীতে এবার ভুট্টার ফলন ভালো হওয়ার সম্ভাবনায় কৃষকের মুখে আনন্দের হাসি
গৌরনদী (বরিশাল) প্রতিনিধি
প্রকাশ: সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪, ৮:৫৫ PM
বরিশাল জেলার গৌরনদী উজেলায় চলতি রবি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় এবার ভূট্টার ফলন ভালো হওয়ার সম্ভাবনা কৃষকের মুখে আনন্দের হাসি। ভুট্টা চাষে খরচও কম তাই চাীিরা দিন দিন এ পেশায় বেশি ঝুঁকছেন। গৌরনদী উপজেলায় এবার ৯০ হেক্টর জমিতে ভুটা চাষাবাদ করেছেন চাষিরা। সরকারি প্রণোদনা হিসেবে ৬০ চাষিকে ২ কেজি ভুট্টা ২০ কেজি ডেপসার এমএফওপি ১০ কেজি করে কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছে। 

এবারের ভুট্টা চাষাবাদের লক্ষ্যমাত্র ছিলো ৯০ হেক্টর জমিতে। গৌরনদী উপজেলার মাহিলাড়া ইউনিয়নের চাষি মো. হান্নান সিকদার জানান, তিনি এ বছর ৫০ শতাংশ জমিতে ভুূট্টার আবাদ করেছেন। তার এবার ফলনও বেশ ভালো হবে বলে তিনি আশাবাদী। এতে তার প্রায় ২৫ হাজার টাকার মতো খরচ হয়েছে। গৌরদনী উপজেলার ৭টি ইউনিয়ন ও একটি পৌরসভা রয়েছে সরেজমিন বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে, ভুট্টা চাষ নিয়ে চাষিদের অনেক ব্যস্ততা চলছে। জমি থেকে পর গাছ কেটে পরিষ্কার করাসহ অন্যান্য কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন তারা।

গৌরনদী উপজেলা কৃষি কর্মকার্তা কৃষিবিদ মো. সেকেন্দার শেখ জানান, স্বল্প সময়ে ভালো লাভ দেখেই চাষিরা ভুট্টা চাষে ঝুঁকছেন। এ বছরও ভুট্টার বাজার আশা করি ভালো হবে। আবহাওয়া অনুকূলে থাকায় উৎপাদনও ভালো হবে। আশা করছি আগামী বছর ভুট্টা চাষ আরও বাড়বে। এক শতাংশ জমিতে পাঁচ থেকে সাড়ে পাঁচ হাজার টাকার মতো ভুট্টা চাষে কৃষকের খরচ হয়। ফলন ভালো হলে প্রতিমণ ভুট্টা ১ হাজার থেকে ১২শত টাকা পর্যন্ত বিক্রি করতে পারেন কৃষক। কৃষকেরা এবার ভুট্টা উত্তোলন করতে পারবে মে মাসের শেষের দিকে। রোপণের পর থেকে প্রায় তিন মাস সময় লাগে হারবেস্ট করতে।

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
ইতালি যাওয়ার পথে নৌকাডুবি, নিহতদের ৫ জনের বাড়ি মাদারীপুরে
ভাষা শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
বাঙালির অমর একুশে আজ
বাংলাদেশের সঙ্গে যৌথ প্রতিরক্ষা সামগ্রী উৎপাদনে যেতে চায় ভারত
আদানি থেকে বছরে ১ বিলিয়ন ডলারের বিদ্যুৎ কিনবে বাংলাদেশ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
ফেনী কলেজের ৩৩ শিক্ষার্থীর এইচএসসি পরীক্ষা অনিশ্চিত
কমলগঞ্জে দু'দিন ব্যাপী বই মেলার উদ্বোধন
দেবীদ্বারে ৪৫০ শিক্ষা প্রতিষ্ঠানের ৩২৬টিতে নেই শহীদ মিনার
আদমদীঘিতে স্কুলে যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় শিশু নিহত
দাম কমলো সয়াবিন তেলের
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft