রবিবার ১৪ এপ্রিল ২০২৪
তালিকায় নাম থাকলেও প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের ঢেউটিন দেয়নি কালীগঞ্জের এক ইউপি চেয়ারম্যান
কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারি, ২০২৪, ৮:১৯ PM
ঝিনাইদহের কালীগঞ্জে তালিকায় নাম থাকলেও প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের ঢেউটিন না দেওয়ার অভিযোগ উঠেছে এক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে। উপজেলার ত্রিলোচনপুর ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম ঋতু তার এলাকার দুটি হতদরিদ্র পরিবারকে ঢেউটিন না দিয়ে তার পছন্দের লোকদের বিতরণ করেছেন বলে অভিযোগ। 

জানা যায়, গত আম্ফান ঝড়ের সময়ে ওই ইউনিয়নের বেশ কিছু মানুষের ঘরবাড়ি ভেঙে ক্ষতিগ্রস্ত হয়। সে সময়ে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ক্ষতিগ্রস্ত হতদরিদ্রদের জন্য ঢেউটিন বরাদ্দ আসে। কিন্তু চেয়ারম্যান ঋতু তালিকায় অন্তর্ভুক্তদের মধ্যে ঢেউটিন না দিয়ে পছন্দের ব্যক্তিদের মাঝে বিতরণ করেন। এছাড়াও টিন বিতরলের সময়ে হতদরিদ্রদের প্রাপ্য টিনের থেকে দুই পিস করে কম দিয়েছেন বলে অভিযোগ রয়েছে। 

খোঁজ নিয়ে জানা গেছে, ওই ইউনিয়নের ধলা দাদপুর গ্রামের জহর আলী মণ্ডলের ছেলে বাবলু মণ্ডল ও দাদপুর গ্রামের আব্দুর রহমান খানের ছেলে মহাম্মদ আলীর নাম তালিকায় থাকলেও তারা ঢেউটিন পাননি। এছাড়াও অভিযোগ রয়েছে টিন বিতরণের আগে ওই চেয়ারম্যানের ভাই কোরবান আলী অফিস খরচের কথা বলে অনেকের কাছে পাঁচ হাজার করে টাকা চেয়েছিল। কিন্তু ওই টাকা না দিতে পারায় তাদের ভাগ্যে টিন জোটেনি। 

কালীগঞ্জ উপজেলা পিআইও অফিস সূত্রে জানা গেছে, গত ২০২২-২৩ অর্থবছরে ত্রিলোচনপুর ইউনিয়নের ভূমিহীন ও গৃহহীন অসহায় ৩০টি পরিবারের জন্য দুই বান করে ঢেউটিন বরাদ্ধ দেওয়া হয়। সেই সঙ্গেই তাদের ঘর বাঁধা মেরামত খরচের জন্য বান প্রতি তিন হাজার টাকার চেক দেওয়ান হয় দুই বানে ১৬ পিস টিনে ছয় হাজার টাকার চেক দেওয়া হয়। কিন্তু ওই টিন এবং চেক বিতরণে ব্যাপক অনিয়মসহ স্বজনপ্রীতি করা হয়েছে বলে ভুক্তভোগীদের অভিযোগ। 

ওই ইউনিয়নের বালিয়াডাঙ্গা তিরমহনী পূর্বপাড়ার মৃত কর্ণ দাসের স্ত্রী রেখা রানী, একই এলাকার সন্ন্যাসী দাসের ছেলে মিলন দাস ও লাল মিয়ার ছেলে ফারুক হোসেন জানান, তাদের দুই বান অর্থাৎ ১৬ পিস করে টিন দেওয়ার কথা। কিন্তু দুই পিস টিন কম দিয়ে ১৪ পিচ করে দেওয়া হয়েছে। এছাড়াও সরকারিভাবে ডেউটিনের সঙ্গে ঘর মেরামতের জন্য ৬ হাজার টাকার চেক দিলেও চেয়ারম্যানের ভাই কোরবান আলী তা নিয়ে নেয়। দাদপুর গ্রামের হতদরিদ্র আলী কদর বলেন, ওই চেকের খরচের টাকা না পাওয়াতে এখনো তার ঘরে টিন ছাউনি দিতে পারেননি। তারমতো অনেকের কাছ থেকেই কোরবান আলী চেক নিয়েছেন বলে অভিযোগ। উল্লেখ্য, গত ৩ থেকে চার মাস আগে ওই চেয়ারম্যানের বাড়িতে মিললো সরকারি ত্রাণের ঢেউটিন নিয়ে পত্রপত্রিকায় সংবাদও প্রকাশিত হয়েছিল।

এ নিয়ে চেক ও খরচের টাকা চাওয়ার বিষয়টি জানতে কোরবান আলীর সঙ্গে কথা বললে তিনি সাংবাদিকদের জানান, তার বিরুদ্ধে উঠা অভিযোগগুলো সত্য নহে। টিন বিতরণে অনিয়মের বিষয়গুলো জানতে চাইলে চেয়ারম্যান ঋতু সাংবাদিকদের জানান, এসব এক বছর আগের কথা, এখন কেন আবার উঠে আসছে। তবে, টিন কম দেওয়ার বিষয়টি অস্বীকার করে তিনি নিজ হাতেই সবাইকে টিন বুঝিয়ে দিয়েছেন বলে দাবি করেন। আর চেকের বিষয়ে বলেন, যারা টিন পাইনি তারাই মিথ্যা কথা ছড়াচ্ছে। 

উল্লেখ্য, দেশের মধ্যে একমাত্র তৃতীয় লিঙ্গের ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম ঋতুর বেশ কিছুদিন দিন আগে ইযাবা সেবনের একটি ভিডিও সামাজি যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছিল। এতে ওই ইউনিয়ন পরিষদের অন্য নির্বাচিত প্রতিনিধিরা বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়ে। দৃষ্টিকটু এমন বিষয়টি উপজেলা আইনশৃঙ্খলা কমিটির গত সভাতে উত্থাপিত হওয়াতে ওই চেয়ারম্যানের বিরুদ্ধে একটি তদন্ত কমিটিও গঠন হয়। 

আজকালের খবর/ওআর








সর্বশেষ সংবাদ
বাঙালির পহেলা বৈশাখ আজ
ইরানের ক্ষেপণাস্ত্র ১২ মিনিটে ইসরায়েলে পৌঁছাতে সক্ষম
কেএনএফকে যেকোনোভাবেই হোক নির্মূল করা হবে: বিজিবি মহাপরিচালক
বিএনপি সোমালিয়ার জলদস্যুদের চেয়েও বেশি ভয়ংকর: পররাষ্ট্রমন্ত্রী
নতুন বছর অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে: প্রধানমন্ত্রী
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
চৈত্র সংক্রান্তি আজ
বাসের চাকায় পিষ্ট হয়ে ভ্যানচালকের মৃত্যু
গরুর ঘাস খাওয়া নিয়ে সংঘর্ষে আহত ৫০
ইসরায়েলে ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে হামলা চালাতে পারে ইরান
পদ্মায় গোসলে নেমে প্রকৌশলী ও ব্যাংকারের মৃত্যু, স্কুলছাত্র নিখোঁজ
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft