বুধবার ১৭ এপ্রিল ২০২৪
ইতিহাস-ঐতিহ্যে, ভ্রমণ ও লোকজশিল্পের লেখক ড. মেজবাহ উদ্দিন তুহিন
মাজহারুল ইসলাম, গাজীপুর
প্রকাশ: রবিবার, ১৭ মার্চ, ২০২৪, ১২:০২ PM আপডেট: ১৭.০৩.২০২৪ ১২:৪২ PM
ইতিহাস-ঐতিহ্য, ভ্রমণ, লোকশিল্প, চারিপাশের প্রকৃতি ও পরিবেশ নিয়ে নিরন্তর কাজ করে চলেছেন ড. মেজবাহ উদ্দিন তুহিন। ভারত-বাংলাদেশের সীমান্তবর্তী এলাকার গারো নৃগোষ্ঠীর জীবনাচার নিয়ে দীর্ঘ সময় কাজ করে সমাদৃত হয়েছেন। গবেষক, লেখক ও কলামিষ্ট হিসেবে তার পরিচিতি বহুধাবিস্তৃত। দীর্ঘদিন থেকে দেশের বিভিন্ন পত্র পত্রিকায় নানা বিষয়ে ফিচার, প্রবন্ধ ও কলাম লিখে সুধীজনের মনোযোগ আকর্ষণ করেছেন তিনি।

সম্প্রতি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ঊধ্বর্তন কর্মকর্তা ও বিভিন্ন তথ্য উপাত্ত থেকে তার ওই কর্মগুণ সম্পর্কে আলাপচারিতায় আজকালের খবরের প্রতিবেদককে বলেন। ড. মেজবাহ উদ্দিন তুহিন লেখালেখি গবেষণা নিয়ে ইতিপূর্বে  বহু সুনাম কুঁড়িয়েছেন। তার অন্যন্য প্রতিভা মানব কল্যাণে আলো ছড়াতে  বর্তমানে আরো  উদ্যোগি হয়ে তিনি কাজ করছেন। 

গতকাল শনিবার তার সঙ্গে একান্তে আলাপকালে তিনি জানান, আপনাদের সবার সহযোগিতা নিয়ে পেশাগত দায়িত্ব পালন করছি। ইতিহাস-ঐতিহে, ভ্রমণ ও লোকজশিল্প নিয়ে গবেষণা করে যাচ্ছি। এ নিয়ে দেশে ও বিদেশের লন্ডন সুইডেন ও জাপানের বাংলা পত্রিকায়  আমার বেশকিছু লেখা প্রকাশিত হয়েছে। বহুদিন থেকে রেডিও এবং টিভিতে নিয়মিতভাবে বিভিন্ন অনুষ্ঠানের স্ক্রিপ্ট লিখে আসছি। এ ছাড়াও  রেডিওর নানা অনুষ্ঠানে অংশ গ্রহণ করি। 

পর্যালোচনা করে জানা যায়, জীবনকে তিনি গভীর মমতা, বিশ্বাস ও ভাবনায় অবলোকন করেন। তার লেখায় প্রকাশ পায় সাধারণ মানুষের বেদনাবিধুর জীবন চর্চা, যা পাঠককে শিকড়ের সন্ধান দেয়। 

তিনি ছোট বেলা থেকেই গ্রামে বড় হয়েছেন। গ্রামের প্রকৃতিকে কিভাবে লেখালেখিতে রূপ দেয়া যায় তা নিয়ে ভাবতেন। বিশ্ববিদ্যালয় জীবনে সুযোগ ঘটে নিয়মিত চর্চার। নিজের দৃষ্টিতে মানুষ ও জগৎকে নিয়ে যা দেখেন, লেখায় তা তুলে ধরেন। গ্রাম ও প্রকৃতির সাথে তার নাড়ির টান সুদৃঢ়। যখনই সুযোগ পেয়েছেন ছুটে গিয়েছেন বাংলার বিভিন্ন জনপদে। সেখানকার প্রকৃতি-পরিবেশ , ইতিহাস - ঐতিহ্য , লোকসংস্কৃতি ও বর্ণিল অনুভূতিকে  অবলোকন করে মানসিক ভাবনায় পর্যবসিত হয়েছেন। দেশ  ও জাতির সামনে সহজেই তা উন্মোচনের জন্য প্রথমে সেসব স্থানের বর্ণনা পত্রÑপত্রিকার মাধ্যমে তুলে ধরেছেন। পরবর্তীতে বিভিন্ন প্রকাশনা সংস্থা বই আকারে প্রকাশ করেছে। ফিরে দেখা, ঐতিহ্যের কাছে , বর্ণিল বাংলাদেশ, বাংলার লোক শিল্প ও লোক ঐতিহ্য, ভালবাসার নীল বেদনা, গারো: সুসংদুর্গাপুরের নকনা- নক্রম জনগোষ্ঠী ও বাংলাদেশের পুরাকীর্তি ও দর্শনীয় স্থাপনা তাঁর প্রকাশিত বই।

তার সুযোগ এসেছে কৈশোর ও যৌবনে বাংলাদেশ, ভারত,  নেপাল, ভূটান, মায়ানমার, পাকিস্তান, সংযুক্ত আরব আমিরাত, সৌদিআরব ও যুক্তরাজ্যের বিভিন্ন স্থান ঘুরে দেখবার। তিনি  দৈনিক খবর ও দৈনিক বাংলার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংবাদদাতা হিসেবে কাজ করেছেন।

ড. মেজবাহ উদ্দিন তুহিন ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলার রঘুনাথপুর (রৌয়ারচর) গ্রামের এক সম্ভ্রান্ত  পরিবাওে জন্ম গ্রহণ করেণ। তার বাবা জালাল উদ্দিন সরকার ও মা ছখিরণ নেছার কনিষ্ঠ সন্তান তিনি। তুহিন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগ থেকে অনার্স,  এম.এসসি. এবং পিএইচ.ডি ডিগ্রি লাভ করেন। বিভিন্ন সামাজিক বিষয়ের উপর গবেষণা করছেন।  মাদারীপুর জেলার শিবচরের “নূরুল আমিন কলেজে” কিছু সময় অধ্যাপনা করেছেন। বাংলা একাডেমি, এশিয়াটিক সোসাইটি ও বাংলাদেশ বিজ্ঞান উন্নয়ন সমিতি সহ বিভিন্ন সামাজিক- সাংস্কৃতিক প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে জড়িত। বর্তমানে তিনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের তথ্য ও গণসংযোগ বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক হিসেবে দায়িত্ব করছেন। 

আজকালের খবর/বিএস 
                                                                  








সর্বশেষ সংবাদ
ওমানে বন্যায় ১৮ জনের মৃত্যু, বৃষ্টিতে ডুবে গেছে দুবাই বিমানবন্দর
বার্সাকে কাঁদিয়ে সেমিফাইনালে পিএসজি
তেজগাঁওয়ে ট্রেন লাইনচ্যুত, ঢাকার পথে ট্রেন বন্ধ
ঢাকাসহ পাঁচ বিভাগে ঝড়-শিলাবৃষ্টির পূর্বাভাস
বাংলাদেশে পালিয়ে এলো মিয়ানমারের আরো ৫০ সীমান্তরক্ষী
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
নিসচার ১০ম মহাসমাবেশ উদযাপন কমিটি গঠন
মালয়েশিয়ায় তালাবদ্ধ ঘরে মিললো ঢাকার শীর্ষ সন্ত্রাসী জয়ের মরদেহ
ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞার কথা ভাবছে যুক্তরাষ্ট্র ও ইইউ
উপজেলা নির্বাচন : বিশ্বনাথে ৩ পদে ২০ প্রার্থীর মনোনয়নপত্র জমা
অস্ত্রসহ কেএনএফের আরো ৮ সদস্য আটক
Follow Us
সম্পাদকমণ্ডলীর সভাপতি : গোলাম মোস্তফা || সম্পাদক : ফারুক আহমেদ তালুকদার
সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : হাউস নং ৩৯ (৫ম তলা), রোড নং ১৭/এ, ব্লক: ই, বনানী, ঢাকা-১২১৩।
ফোন: +৮৮-০২-৪৮৮১১৮৩১-৪, বিজ্ঞাপন : ০১৭০৯৯৯৭৪৯৯, সার্কুলেশন : ০১৭০৯৯৯৭৪৯৮, ই-মেইল : বার্তা বিভাগ- [email protected] বিজ্ঞাপন- [email protected]
কপিরাইট © আজকালের খবর সর্বসত্ত্ব সংরক্ষিত | Developed By: i2soft